Coxbazar

Coxbazar Sea Beach (কক্সবাজার সমুদ্র সৈকত)

Coxbazar Sea Beach (কক্সবাজার সমুদ্র সৈকত)

আমরা প্রায় সবাই জানি কক্সবাজার সমুদ্র সৈকত  পৃথিবীর সবচেয়ে বড় ও জনপ্রিয় সমুদ্র সৈকত। বাংলাদশের মানুষের সবচেয়ে প্রিয় একটি জয়গা। যেখানে একবার গেলে বারবার যেতে ইচ্ছে করে। এই সমুদ্র সৈকতে দৈর্ঘ্য ১২০ কিলোমিটার। আমরা এখন জানবো কিভাবে কক্সবাজার যাবো। কোথায় থাকবো, খাবো, সব কিছু অর্থ্যাৎ এই পোষ্টটি পড়লে আপনি এই কক্সবাজার সম্মন্ধে সব কিছু জানতে পাড়বেন। এবং একাই এখানে আসতে পারবেন। আশা করি কোন সমস্যা হবে না।

কক্সবাজার ভ্রমণের সঠিক সময়

আমরা সবাই জানি যে শীতের সময় সাধারনত মানুষ ভ্রমন করে বেশী। কিন্তু এই সুন্দর ও মনমুগ্ধকর যায়গায় বছরের সব সময় আসা যায় বা আপনি বছরের যেকোন সময় আসতে পারেন। আপনার যদি কোন কষ্ট বা টেনসনের কোন কারণ থাকে তাহলে তা নিবারণ করার জন্য চলে আসতে পারেন এই কক্সবাজারে। তবে একটি কথা না বললেই নয় শীতের সময় আসলে খাওয়া থেকে শুরু করে থাকা পর্যন্ত সব কিছুরই ভাড়া বেশি। আর অন্য সময় আসলে সব কিছুরই ভাড়া কম।

যেভাবে যাবেন কক্সবাজার (Coxbazar)

বিভিন্নভাবে যাওয়া যায় ঢাকা থেকে কক্সবাজার। আপনি যদি চান সড়ক পথে যাবেন যেতে পারবেন। রেল পথ, বিমান পথ সব পথেই আপনি ‍সুন্দর ভাবে যেতে পারবেন। বাসে গেলে ডাইরেক্ট বাস পাবেন ঢাকা টু কক্সবাজার বাসগুলো নাম হচ্ছে হানিফ, এস আলম, সোহাগ পরিবহন, মডার্ণ লাইন, শ্যামলী পরিবহন, গ্রীন লাইন আরো অনেক আছে তবে উল্লেখযোগ্য এগুলাই। ভাড়ার মূল্য বিভিন্ন বাসে বিভিন্ন রকম, ৯০০ থেকে ২০০০ টাকার মধ্যে আপনি যেতে পারবেন। এখন আপনি যেমন খরচ করতে চান তার উপরে।

ট্রেন পথে ভ্রমণ করতে চাইলে ঢাকা কমলাপুর বা বিমানবন্দর রেল স্টেশন থেকে চট্টগ্রাম মেইল, মহানগর গোধূলী/প্রভাতী, তূর্ণা নিশিথা, সুবর্ণ এক্সপ্রেস, সোনারবাংলা এই সব মেইল ট্রেনে সুন্দর ভাবে ভ্রমণ করতে পারবেন। তবে ট্রেন আপনাকে নেমে দিবে চট্টগ্রামে অর্থাৎ ট্রেন চট্টগ্রাম পর্যন্তই যায়, সেখানে নেমে আবার দামপাড়া বাস ষ্ট্যান্ড অথবা নতুন ব্রীজ এলাকা থেকে ইউনিক, হানিফ, এস আলম আরো বিভিন্ন পরিবহন আছে সেগুলোতে চরে ৩০০ থেকে ৫৫০ টাকার মধ্যেই যেতে পারবেন।

আর যদি আকাশ পথে যেতে চান তাহলে বাংলাদেশ বিমান, নভোএয়ার, ইউএস বাংলা সহ আরো কয়েকটি বিমান আছে সেগুলোতে সরাসরি ঢাকা টু কক্সবাজার যেতে পারেন আবার ঢাকা থেকে চট্টগ্রাম বিমানে গিয়ে পরে বাস পথে যেতে পারেন।

আরো দেখুন :- সাজেক ভ্যালি ভ্রমণের বিস্তারিত বর্ণনা।

কক্সবাজারে কোথায় এবং কিভাবে থাকবেন

কক্সবাজারে যতগুলো থাকার মত হোটেল আছে তা সব মিলে যোগ করলে ১ লাখ ৫০ হাজারের মত ছিট আছে। সে কারনে গরমের সময় বুকিং না দিয়ে গেলেও কোন সমস্যা হয় না। কিন্তু শীতের সময় বুকিং না দিয়ে গেলে থাকার যায়গা পাওয়া খুব কঠিন। খরচের কথা যদি বলতে যাই তাহলে বলবো ৩ ভাগে ভাগ করা যায় হোটেল গুলোকে।

১.হেরিটেজ, কক্স ‍টুডে, লং বীচ, ওশেন প্যারাডাইজ, মারমেইড বিচ রিসোর্ট, সায়মন বিচ রিসোর্ট  এগুলো হোটেলে যদি থাকতে চান তাহলে খরচ গুনতে হবে ৬ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত।

২. ইউনি রিসোর্ট, আইল্যান্ডিয়া, বীচ ভিউ, নিটোল রিসোর্ট, কোরাল রীফ, সী গাল, সী প্যালস এগুলো হোটেলে যদি থাকতে চান তাহলে খরচ গুনতে হবে ৩ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত।

৩. নীলিমা, হানিমুন রিসোর্ট, সেন্টমার্টীন রিসোর্ট, কল্লোল হোটেল, মিডিয়া ইন অভিসার হোটেল, ইকরা বিচ রিসোর্ট, এগুলো হোটেলে যদি থাকতে চান তাহলে খরচ গুনতে হবে ১ হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত।

এছাড়াও আপনি যদি মনে করেন একটা পুড়ো ফ্ল্যাট নিয়ে থাকবেন তাও পাবেন। সুবিধা আছে এসি, নন এসির। প্রতিদিন খরচ পরবে ২০০০ হাজার থেকে ২০০০০ হাজার টাকা পর্যন্ত ।

হোটেলে বসে সমুদ্র দেখতে চাইলে সেরকম হোটেলও পাবেন। কিন্তু আপনাকে ভাড়া বেশি দিতে হবে। কারণ বিচ ভীউ হোটেল গুলোর রেট একটু বেশী। কম টাকার মধ্যে বিচ ভিউ হোটেলে থাকতে চাইলে আপনাকে অফ সিজনে যেতে হবে।

খাওয়ার কেমন ব্যবস্থা

কক্সবাজারে আপনি যেমন খাবার চাবেন তেমনি খাবার পাবেন। সব ধরণের খাবার আছে সেখানে। মাঝামাঝি ধরনের খাবার চাইলে আপনি নিরিবিলি, পৌষি, ধানসিড়ি, ঝাউবন, রোদেলা এইসব হোটেলে/রেস্টুরেন্ট এ খেতে পারেন। এগুলো হোটেলে গরুর গোস্ত পাবেন ১৫০ থেকে ২০০ টাকার মধ্যে, এটা দুইজন ভাগ করে খেতে পারবেন। কোরাল ও ভেটকি মাছ প্রতি পিচ পাবেন ১৫০ টাকার মধ্যেই। ভাত ২০ থেকে ৪০ টাকা প্লেট, বিভিন্ন দরণে ভর্তা পাবেন যেগুলোর দাম ৭৫ থেকে ২০০ টাকার মধ্যেই। এছাড়ার ২০০ থেকে ২৫০ টাকার মধ্যে লাবনী পয়েন্ট এর কাছে হান্ডি রেস্তোরায় দারুন হায়দ্রাবাদী বিরানী খেতে পারবেন। এছাড়াও কেএফসিতে পাবেন সব কিছু।

কিছু সাবধানতা মেনে চলুন

  • ওখানে সব সময় টুরিস্ট পুলিশ আছে যেকোন সমস্যায় পরলে ০১৭৬৯ ৬৯০৭৪০ এই নাম্বারে ফোন করুন।
  • যে হোটেলেই খেতে যাবেন খাওয়ার আছে দাম জিজ্ঞেস করুন, না জিজ্ঞেস করে খেলে বিপদে পরতে পারেন।
  • কম খরচে কক্সবাজার (Coxbazar) ভ্রমন করতে চাইলে অফ সিজনে আসুন।
  • যেকোন কিছু কিনাকাটা বা কোন যানবাহনে উঠার আগে দামদর করে উঠুন।
  • যে হোটেলে থাকবেন সেখানে উঠার আগে একটু হোটেল ব্যাপরে জানুন।
  • ঘরে ঘুমানোর সময় অবস্যই জানালা লাগিয়ে ঘুমান। বা জানালা লাগানো আছে কি না তা ভালভাবে চেক করে ঘুমান।
  • সমুদ্রে জোয়ার ভাটা দেখে নিয়ম মাপিক সাগরে নামুন।

আরো দর্শনীয় স্থান

কক্সবাজার ছাড়া সেখানে আরো অনেক সুন্দর সুন্দর দর্শনীয় স্থান আছে  তার মধ্যে –

  • সেন্টমার্টিন।
  • হিমছড়ি
  • মহেশখালী
  • রামু বৌদ্ধ বিহার
  • ইনানী সমুদ্র সৈকত
  • রেডিয়েন্ট ফিস ওয়াল্ড।

এই সমস্ত এলাকা উল্লেখযোগ্য।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.