Mohasthangarh

ঘুরে আসুন মহাস্থানগড় (Mohasthangarh)

বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার এক প্রান্তে অবস্থিত এই ঐতিহাসিক মহাস্থানগড় (Mohasthangarh) । প্রায় চার হাজার বছর আগের এই পুরাতন স্থাপনা রয়েছে পুন্ড্র নগরীতে। বগুড়ার এই মহাস্থানগড়ই ছিল আগে রাজধানী। গুপ্ত রাজারা এটাকে রাজধানী হিসেবে ব্যবহার করতো। পাল রাজা পরে এসে আরো ভালো ভাবে মুল রাজধানী হিসেবে ধোষণা দেন এই পুন্ড্রনগর বা মহাস্থানগড় কে। এই ঐতিহাসিক স্থানটি দেখতে চাইলে আপনাকে যেতে হবে বগুড়া থেকে ১১ কিলোমিটার উত্তরে করতোয়া নদীর পশ্চিম পাশ দিয়ে।  

বরেন্দ্র অঞ্চল পুন্ড্রদের আদি বসবাস করার যায়গা ছিল এই উত্তরাঞ্চলে। উত্তরাঞ্চল মানে বগুড়া, রাজশাহী, দিনাজপুর, মালাদাহ, বংপুর, এই সমস্থ জায়গা। আমরা ইতিহসের বই পড়ে জানতে পারি ৬৯৩ সালে এই মহাস্থানগড় পরিদর্শন করতে আসেন চীন দেশ থেকে ওয়ান চুন নামের এক ভ্রমনকারী। তিনি বলেছিলেন এই ৯ কিলোমিটার আয়তনের মহাস্থানগড় মানুষের ভীষন সমাগম ছিল। শহরের মত অনেকটা এথেন্স, ব্যাবলিওন, মিশরের মত। এটি ধ্বংশ হওয়ার পরে ১৮০৮ সালে ইহাকে ধ্বংসাবশেষ হিসেবে আবিস্কার করেন ‘বুচানন হামিল্টন’। পরে এই বিখ্যাত মহাস্থানগড়কে পৃন্ড্রনগরী হিসেবে ঘোষনা দেওয়া হয় ১৯৩১ সালে।

কিভাবে যাবেন মহাস্থানগড় (Mohasthangarh)

ঢাকা থেকে বগুড়া গামী অনেক ধরনে বাস আছে। তবে আপনি বগুড়া গামী বাসে উঠার চেয়ে রংপুর, গাইবান্দ, জয়পুরহাট গামী বাসে উঠলে আপনার বেশি সুবিধা হবে। কারণ এই বাসগুলো  আপনাকে ডাইরেক্ট মহাস্থানগড় নামিয়ে দিবে। মহাস্থানগড় বগুড়া শহর পার হয়ে ১১ কিলোমিটার উত্তরে যেতে হবে। অনেক বাস সার্ভীস আছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে :

  • শ্যমলী পরিবহন- (০২৯০০৩৩১, ৮০৩৪২৭৫)
  • হানিফ এন্টারপ্রাইজ-(০১৭১৩ ৪০২৬৭১, ০১৭১৩৪০২৬৩১)
  • এস আর ট্রাভেলস- (৮০১৩৭৯৩, ৮০১৯৩১২)
  • একতা পরিবহন ( মহাখালী থেকে) (০১৭১২ ২৮৭৭৩০)
  • শাহ ফতেহ আলী ( ০১৯৩৮ ৮৯৬৪৫৭, ০১৯৩৮ ৮৯৬৪৯০)
  • এস এ পরিবহান ( ০১৯১৬ ৭১২৬১৪, ০১৯১৫৩৭৫৮৮৭)
  • বাবুল এন্টারপ্রাইজ (০১৮১৭ ০৮২৮০২,
  • মানিক এক্সপ্রেস (০১৯৭৮ ২৪৫০৪০, ০১৯৭৮ ২৪৫০৪১)

এই গুলো পরিবহন বেশ ভালো আপনি নিশ্চিন্তে যেতে পারে মহাস্থানগড়।

আর ট্রেনে যেতে চাইলে কমলাপুর থেকে লালমনি এক্সপ্রেস বা রংপুর এক্সপ্রেসে উঠে বগুড়া নেমে । বগুড়া রেল স্টেশনের অপজিট থেকে লোকাল বাসে উঠে মহাস্থারগড়ে যেতে পারবেন। লালমনি এক্সপ্রেস প্রতিদিন ঢাকা থেকে যাত্রা শুরু করে রাত ১০ টা ১০ মিনিটে আর রংপুর এক্সপ্রেস ছাড়ে প্রতিদিন সকাল ৯ টায়। তবে এই দুটি ট্রেন বরিবার ও শুক্রবার চলাচল করে না।

মহাস্থানগড়ের সুন্দর সুন্দর স্থানগুলি

অনেক ‍গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনা হয়েছে এই মহাস্থানগড়ে। তার মধ্যে উল্লেখযোগ্য স্থান সমুহ হচ্ছে ১৫ গম্বুজ মসজিদ, গোবিন্দ ভিটা, শিলাদেবির ঘাট, জিউৎকুন্ড কুপ, পদ্মাদেবীর বাসস্থান, কালী দহ সাগর, খোদারা পাথার ভিটা, তোতারাম পন্ডিতের ধাপ রয়েছে।

আরো জানুন : জাফলং ভ্রমণ গাইড বিস্তারিত।

তাছাড়াও পরে তৈরি করা কিছু স্থাপনা দেখতে পাবেন তার মধ্যে মহাস্থানগড় যাদুঘড়, পরশুরামের প্রাসাদ, মাথুরা, তেঘর, জগির ভবন, ভীমের জঙ্গল, খুল্লানার ধাপ, ইস্কান্দারের ধাপ, অররা, ইত্যাদি উল্লেখ যোগ্য।

কোথায় কিভাবে থাকবেন

মহাস্থানগড়ে আবাসিক হোটেল আছে কিছু  খুব একটা ভালো নয়। সবচেয়ে ভালো হয় আপনি বগুড়া শহরে এসে থাকলে। বগুড়া শহরে বিভিন্ন ধরনের আবাসিক হোটেল আছে রাত্রী যাপনের। ভালো মানের হোটেলে থাকতে চাইলে হোটেল আকবরিয়া, সেঞ্চুরী মোটেল, হোটেল সিস্তা, সেফওয়ে মোটেল, হোটেল নাজ গাডেন,

আর যদি একটু কম রেটে হোটেলে থাকতে চান

তাহলে হোটেল রয়েল প্যালেস, হোটেল সান ভিউ, হোটেল রাজমনি, হোটেল আজিজ আরো অনেক আছে বগুড়া থানা মোড় থেকে সাতমাথা পর্যন্ত ৫ মিনিট হাটলেই দেখতে পাবেন অনেক ধরণের হোটেল।

আরো দেখুন:- বগুড়া শহরে কোথায় খাবেন।

বুকিং দিতে যোগাযোগ করতে পারেন

হোটেল সিস্তা: ০৫১ ৬৬৯৬৫, ০৫১ ৬৬৩১০, ০৫১ ৬৬২৭৫, ০৫১ ৬৬৮৬৮, ০৫১ ৬৬৪৪১

সেফওয়ে মোটেল : ০৫১ ৬২৬৯০, ০৫১ ৬৬০৮৭

নাজ গাডেন : ০৫১৬২৪৬৮, ০৫১ ৬৩২৭২

মোবাইল : ০১৯১৩ ৮০১১২২, ০১৯১৩৮০১১১৪

নর্থওয়ে মটেল : ০৫১ ৬৭১০৯

Spread the love

Leave a Comment

Your email address will not be published.