Kaptai Lake

রাঙ্গামাটি কাপ্তাই লেক Kaptai Lake

রাঙ্গামাটি কাপ্তাই লেক

প্রকৃতির অপরূপ নৈসর্গিক সৌন্দর্য মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে পার্বত্য চট্টগ্রামের বুকে কাপ্তাই উপজেলা, এটি রাঙ্গামাটি জেলায় অবস্থিত। কাপ্তাই উপজেলা পুরোটাই সৌন্দর্য মণ্ডিত। এখানকার  অনন্য পাহাড়, লেকের অথৈ জলরাশি এবং অফুরন্ত সবুজের সমারোহ আপনাকে মন মাতিয়ে ফেলবে।  এখানে একটি কৃত্রিম রদ রয়েছে তা এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড়,  প্রায় 11 হাজার বর্গ কিলোমিটার বিস্তৃত।  এখানে কিছু কিছু জিনিস আপনাকে মন মাতিয়ে ফেলবে তা হল জলের সাথে সবুজের সমারোহ, আঁকাবাঁকা সুন্দর পাহাড়ি রাস্তা, ঝরনা এবং ছোট-বড় পাহাড়। এখানকার চারদিকের পরিবেশ ছোট্ট ছোট্ট দ্বীপ, বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর পাখি, এগুলা দেখে সব সময় আপনার মন আনন্দে মাতিয়ে থাকবে। রাঙ্গামাটিতে আপনি সারা বছর ভ্রমণ করতে পারবেন, তবে বর্ষার সময় যদি যান তাহলে সেখানকার বড় বড় ঝর্ণা গুলো পরিপূর্ণ রূপ নেয়,  সেগুলো দেখে আপনার আরো ভাললাগতে পারে।

নামের ইতিহাস

পাকিস্তান আমলে অর্থাৎ ১৯৮৬ সালে আমেরিকার টাকায় কাপ্তাই বাঁধ নির্মাণ করা হয়েছিল বিদ্যুৎকেন্দ্র তৈরীর জন্য, কর্ণফুলী নদীর উপর। কাপ্তাই লেকের সৃষ্টি হয় রাঙ্গামাটি জেলার ৫৪ হাজার একর কৃষি জমির উপর দিয়ে প্লাবিত হয়ে। 

আরো পড়ুন : সুন্দরবন ভ্রমণ গাইড বিস্তারিত।

কি কি দেখবেন

যারা ভ্রমণ করতে ভালোবাসে, সুন্দর প্রকৃতি দেখতে ভালোবাসে, তাদের জন্য এই জায়গাটি একটা পারফেক্ট জায়গা। নৌকা ভাড়া করে লেকের পানিতে ভাসতে ভাসতে চারদিকে দেখে নিতে পারেন অপূর্ব সৌন্দর্য। আপনি প্যারাডাইস পিকনিক স্পট ঘুরে আসতে পারেন।  দেখতে পারেন পাহাড় থেকে লেকের সৌন্দর্য কাপ্তাই লেক।  আপনি দলবেঁধে নৌকা ভাড়া করে একসঙ্গে ঘুরতে পারেন।  এছাড়া কাপ্তাই লেকের আশে পাশে রাঙ্গামাটি শুভলং ঝর্ণা, ঝুলন্ত ব্রিজ, আরো সুন্দর সুন্দর স্পট আপনি দেখে আসতে পারেন। । কর্ণফুলী নদীতে কাপ্তাইয়ের কাছেই কায়াকিং করতে পারেন, সে ব্যবস্থাও আছে।  আপনি কায়াকিং করে তার অভিজ্ঞতাও নিতে পারেন।  শেখ রাসেল ইকো পার্কে ক্যাবল কারে চড়ার মজাও আপনি নিতে পারেন। 

কাপ্তাই লেক এ কিভাবে যাবেন

ঢাকা থেকে যেতে চাইলে সায়েদাবাদ কমলাপুর থেকে বিভিন্ন ধরনের বাস সরাসরি কাপ্তাই চলে যায়, মাত্র ৬ থেকে ৭ ঘন্টার মধ্যে আপনি পৌঁছে যেতে পারেন।  আর যদি আপনি চট্টগ্রাম থেকে কাপ্তাই যেতে চান তাহলে বদ্দারহাট বাস স্ট্যান্ড থেকে মাত্র আধ ঘন্টা পর পর কাপ্তার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের বাস ছাড়ে, ভাড়া নিবে আপনার কাছ থেকে মাত্র ৮০ থেকে ১২০ টাকা। সময় লাগবে দুই থেকে আড়াই ঘন্টার মত।  ট্রেনে ভ্রমণ করলে চট্টগ্রাম বদ্দারহাট বাসষ্ট্যান্ড থেকে কাপ্তাই যেতে পারবেন কোন সমস্যা হবে না।

আরো পড়ুন : কুয়াকাটা সমুদ্র সৈকত ভ্রমণ গাইড বিস্তারিত।

আর যদি আপনি বান্দরবান থেকে কাপ্তাই যেতে চান তাহলে আপনাকে প্রথমে যেতে হবে রোয়াংছড়ি বাসস্ট্যান্ডে ওখান থেকে রাঙ্গামাটিতে বিভিন্ন ধরনের বাস যায়। রাঙ্গামাটিতে নেমে সিএনজি রিজার্ভ করে কাপ্তাই যেতে পারবে।  সড়কপথে বাসে,  অথবা সিএনজিতে,  অথবা ট্রলারে কাপ্তাই লেক হয়ে কাপ্তাই বাজারে যেতে পারবেন। 

কি এবং কোথায় খাবেন 

সুন্দর সুন্দর রেস্তোরাঁ গড়ে উঠেছে এই কাপ্তাই লেকের মাঝখানে।  আপনি চাইলে সেখান থেকে দুপুরের খাবার গ্রহণ করে নিতে পারেন।  এখানে বিভিন্ন ধরনের ক্যাফে, জুম রেস্তোরা, প্যারাডাইস ক্লাব ইত্যাদি রয়েছে।  আবার এখানে রেস্টুরেন্ট আছে  নৌবাহিনীর আন্ডারে। এই রেষ্টুরেন্টের সকাল ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকে। এসময়ের মধ্যে আপনি যেকোনো কিছু কিনতে পারেন। 

কোথায় কিভাবে থাকবেন

আসলে এখানে ভালো মানের আলিশ্বান ভাবে রাত্রি কাটানোর জন্য কোন হোটেল পাবেন না।  আপনি যদি রাত্রে যাপন করতে চান তাহলে সরকারি রেস্ট হাউজ আছে । আসার আগেই ওখানকার কর্তৃপক্ষের সাথে কথা বলে আপনাকে রেস্ট হাউস বুকিং দিতে হবে। এছাড়াও যদি আপনি কম খরচে থাকতে চান তাহলে কোন সরকারি অফিসের অনুমতি নিয়ে সেনাবাহিনী,  পানি উন্নয়ন বোর্ড, পিডিবি,  এবং বন বিভাগের রেস্ট হাউসে খুবই কম খরচে থাকতে পারেন।  এদিকে আবার প্যারাডাইস পিকনিক স্পট এ আপনি রাতে থাকতে পারবেন এখানে থাকলে অতিরিক্ত টাকা আপনাকে গুনতে হতে পারে। পরিষ্কার কথা বলতে গেলে এখানে কেউ সহজে রাত্রিযাপন করে না, কারণ রাঙ্গামাটি মেন শহর এখান থেকে অনেক কাছে।  সবাই ভ্রমণ করে রাত্রিতে থাকতে চাইলে রাঙ্গামাটি শহরে চলে যায়।  রাঙামাটি শহরে বিভিন্ন ধরনের আবাসিক হোটেল রয়েছে নিম্নে কিছু হোটেলের মোবাইল নাম্বার সহ দেওয়া হলো, আপনি বুকিং দিয়ে থাকতে পারেন।

১.  হোটেল লেক ভিউ,  রিজার্ভ বাজার, রাঙ্গামাটি।  মোবাইল নাম্বার-  6 20 63

২. হোটেল গোল্ডেন হিল,  রিজার্ভ বাজার, রাঙ্গামাটি।  মোবাইল নাম্বার-  01820  304714

৩. হোটেল সুফিয়া, কাঠালতলী, রাঙ্গামাটি।  মোবাইল নাম্বার-  621 45

৪. হোটেল গ্রীন ক্যাসেল,  রিজাভ বাজার, রাঙ্গামাটি।  মোবাইল নাম্বার-  612 00

রাঙ্গামাটিতে আপনি আরো সুন্দর সুন্দর যে সমস্ত জায়গা দেখতে পারেন।

১. শুভলং ঝর্ণা, রাঙ্গামাটি।

২.  ঝুলন্ত ব্রিজ, রাঙ্গামাটি

৩. কর্ণফুলী নদী

৪.  নেভি একাডেমি

৫.  কাপ্তাই বাঁধ

৬.  শেখ রাসেল ইকো পার্ক

৭.  কেবল কার।

 এ সমস্ত জায়গা রাঙ্গামাটি জেলার ভিতরে অবস্থিত। আপনারা ভ্রমণ করে মনের ভ্রমণ ক্ষুধা নিবারণ করতে পারেন।

Spread the love

1 thought on “রাঙ্গামাটি কাপ্তাই লেক Kaptai Lake”

Leave a Comment

Your email address will not be published.