bisanakandi

বিছানাকান্দি Bisanakandi

বিছানাকান্দি

সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার রুস্তমপুর ইউনিয়ন এ এই সুন্দর মনোরম বিছানাকান্দি অবস্থিত।  জাফলং আর ভোলাগঞ্জের মতই কিছুটা এই বিছানাকান্দি। ভারত বাংলাদেশের সীমান্তে অগণিত পাহাড়ের অসংখ্য ধাপ দুদিক থেকে বিছানাকান্দিতে এসে মিলে একাকার হয়ে গেছে। সেই সাথে উঁচু উঁচু পাহাড়ের সুন্দর্য, সুউচ্চ ঝরনা, বিছানাকান্দি কে করে তুলেছে সৌন্দর্যের এক উচ্চ সীমানায়।  দিয়েছে এক ভিন্ন মাত্রা।  পর্যটকরা আসলে একটি জিনিস দেখে তাদের মন মাতিয়ে ফেলে, তা হলো পাথরের উপর দিয়ে বয়ে যাওয়া পরিষ্কার ঝকঝকে পানি আর পাহাড়ের ওপরে সুন্দর সাদা কালো মেঘের ওড়াউড়ি আর খেলাধুলা। প্রথমবার দেখলেই আপনার মনে হবে এ যেন মোজাইক পাথর এর মত পাথরের বিছানা স্বচ্ছ সুন্দর ঝকঝকে পানিতে শুয়ে আছে আর সারাক্ষণ গোসল করছে এ পাথরগুলো। দেখে নিমিষেই আপনার মন প্রশান্তিতে ভরে যাবে। বারবার টেনে নিয়ে যাবে বিছানাকান্দি।

বিছানাকান্দি ভ্রমণের সঠিক সময়

যে কোন সময় আপনি ভ্রমণে যেতে পারেন অপরূপ সুন্দর এই বিছানাকান্দিতে। তবে আপনি যদি বর্ষাকালে ভ্রমণে যান তাহলে এখানকার ১০০% সৌন্দর্য আপনি দেখতে পাবেন অর্থাৎ বর্ষাকালে ভ্রমণের আদর্শ সময়।  বর্ষাকালের চারিদিক পানি দিয়ে ভরপুর থাকে বিধায় সৌন্দর্যমণ্ডিত করে রাখে বিছানাকান্দি কে।  অন্যসময় ভ্রমণে গেলে একটু সমস্যা হতে পারে কারণ তখন সবাই পাথর উত্তোলন কাজে ব্যস্ত থাকে তাই আপনার সাময়িক অসুবিধা হতে পারে।

ঢাকা ও চট্টগ্রাম থেকে বিছানাকান্দি যাবার উপায়।

ঢাকা থেকে সিলেট যাবার সকল রাস্তায় খুবই ভালো।  আপনি আকাশপথ, ট্রেন পথ এবং বাসে সুন্দরভাবে সিলেট যেতে পারবেন । বাসে যেতে চাইলে মহাখালী, সায়েদাবাদ কিংবা ফকিরাপুল বাস স্ট্যান্ড থেকে বিভিন্ন ধরনের এসি, নন এসি বাস যাতায়াত করে যেমন শ্যামলী পরিবহন, গ্রীনলাইন, এনা পরিবহন, সাউদিয়া পরিবহন, এস আলম ইত্যাদি ইত্যাদি।  বাসের কোয়ালিটি হিসেবে এসি বাসে জনপ্রতি আপনার ১০০০ থেকে ১২০০ টাকা ভাড়া  নিতে পারে। আর এসি ছাড়া বাসে আপনাকে গুনতে হবে ৪৫০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে।

আরো পড়ুন- কাপ্তাই লেক পরিপূর্ণ ভ্রমণগাইড।

ট্রেনে যদি ঢাকা থেকে সিলেটে যেতে চান তাহলে বিমানবন্দর স্টেশন অথবা কমলাপুর স্টেশন থেকে কয়েকটি ট্রেন সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায় নাম পারাবত, কালনী এক্সপ্রেস, জয়ন্তিকা, উপবন, এর মধ্যে যেকোনো একটি ট্রেনে উঠে আপনি সিলেটে ৬ থেকে ৭ ঘন্টার মধ্যে যেতে পারেন। 

আকাশ পথে যেতে চাইলে খুব সুন্দর ব্যবস্থা আছে, ঢাকা শাহজালাল বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ, রিজেন্ট এয়ার, নভোএয়ার, ইউনাইটেড এয়ার, এবং ইউএস-বাংলা ইয়ারে আপনি আকাশপথে সিলেটে যেতে পারবেন। এখানে আসনের শ্রেণীভেদে আপনার ভাড়া ২৫০০ টাকা থেকে ১০০০০ টাকার মধ্যে লাগতে পারে।

চট্টগ্রাম থেকে আপনি বাস অথবা ট্রেনে সিলেটে যেতে পারবেন। আর সিলেট থেকে বিছানাকান্দি যেতে চাইলে সিলেটের আম্বরখানা সিএনজি স্ট্যান্ড থেকে সিএনজিতে চরে হাদারপার গিয়ে নামতে হবে এখানে ভাড়া নিবে  প্রতিজন ১৪০ থেকে ১৬০ টাকা। সারাদিনের জন্য সিএনজি রিজার্ভ নিতে পারেন, তাহলে আপনার লাগবে ১০০০ থেকে ১৫০০ টাকার মতো। হাদারপার নামার পর ওখান থেকে আপনাকে নৌকা ঠিক করতে হবে আর নৌকা আপনাকে নিয়ে যাবে বিছানাকান্দির ঠিক মেন পয়েন্টএ। আপনি যদি ভরা মৌসুমে অর্থাৎ বর্ষাকালে জান তাহলে বিছানাকান্দি ও পান্থুমাইয়ের ভ্রমণের জন্য নৌকা ভাড়া করতে পারেন। যাবার আগে অবশ্যই মাঝির সাথে কথা বলে নিবেন বা দামদর করে নেবেন।

আরো পড়ুন- কিভাবে সুন্দরবন ভ্রমণ করবেন।

সিজন টাইমে পর্যটকরা বেশি হলে বা কম হলে ভাড়া কম বা বেশি হতে পারে। যে কোন সমস্যায় পড়লে আপনি উপজেলা নির্বাহি অফিসারের সাহায্য নিতে পারেন।  মোবাইল নাম্বার-  01730 33 10 36 (উপজেলা নির্বাহি অফিসার)  019 19  5159 60  (উপজেলা পরিষদ)

কোথায় কিভাবে থাকবেন

সিলেট থেকে বিছানাকান্দি দূরত্ব খুবই কম। যাওয়া-আসা করতে কম সময় লাগে,  সেজন্য আপনি সিলেট শহরে রাত্রিবেলা হোটেলে থাকতে পারেন।  বিভিন্ন ধরনের হোটেল রয়েছে যেমন হোটেল গুলশান, হোটেল হিলটাউন, হোটেল দরগা গেইট, সুরমা হোটেল, কায়কোবাদ হোটেল,  বিভিন্ন হোটেলে আপনারা বিভিন্ন বাজেটের মধ্যে থাকতে পারবেন।  এছাড়াও আরো কম বাজেটের যদি থাকতে চান লালবাজার এলাকায় দরগা রোডে আরো কম প্রাইজের রেস্ট হাউস রয়েছে। মাত্র ৫০০ থেকে ১০০০ টাকার মধ্যে আপনার রুম বুক করে থাকতে পারেন।

ভালো মানের আবাসিক হোটেলে যদি আপনি থাকতে চান তাহলে হোটেল হলি গেইট, হলি ইন হোটেল, হোটেল লা ভিস্তা, হোটেল মেট্রো ইন্টারন্যাশনাল, হোটেল পানসি ইন, ব্রিটানিয়া আবাসিক হোটেল আরো ইত্যাদি হোটেল রয়েছে এ সমস্ত  হোটেলে আপনি আরো ভালো ভাবে থাকতে পারবেন, খরচ একটু বেশি লাগবে । ২০০০ টাকা থেকে ১০ হাজার টাকার মধ্যে।

আর যদি লাক্সারি হোটেলে থাকতে চান তাহলে হোটেল নির্ভানা ইন, নূরজাহান গ্র্যান্ড হোটেল, হোটেল রোজভিউ, হোটেল নাজিমগড় রিসোর্ট, গ্র্যান্ড প্যালেস হোটেল  এগুলো হোটেলে আপনি আরো খুব ভালো ভাবে থাকতে পারবেন। এখানে থাকতে গেলে আপনাকে ৮০০০ টাকা থেকে ৩০ হাজার টাকার মতো খরচ হবে।

কি এবং কোথায় খাবেন

বিছানাকান্দিতে আপনি কিছু  খাবারের হোটেল পাবেন তবে সেগুলো স্থায়ী না। এখানে বিভিন্ন ধরনের সাধারণ মানের খাবার খেলে আপনাকে ১২০ থেকে ১৫০ টাকা খরচ হবে।  কিংবা ভ্রমণের সময় কিছু খাবার ও পানি কিনে নিয়ে ভ্রমণ করতে পারেন। গনি মিয়ার ভুনা খিচুড়ি খেতে পারেন খুব টেস্ট এটা হাদারপার বাজারে অবস্থিত। 

আর সিলেট শহরের বিভিন্ন মানের রেস্টুরেন্ট পাবেন। সেখানে আপনি যেকোন ধরনের খাবার খেতে পারেন। সিলেটের জিন্দাবাজার এলাকায়, হোটেলের নাম গুলো হচ্ছে  হোটেল পানসি, পাঁচ ভাই,  পালকি রেস্টুরেন্ট এগুলো হোটেলে বেশ ভালো পছন্দমত দেশি খাবার পাবেন।  ভর্তা, ভাজি, খিচুড়ি, মাংস, বিভিন্ন পদের খাবার আছে আপনারা আপনাদের পছন্দমত খেতে পারবেন। 

কিছু ভ্রমণ টিপস ও সর্তকতা বিছানাকান্দিতে

১. দলগতভাবে ভ্রমণ করুন তাহলে খরচ কম হবে।

২. আপনি যদি চান একদিনের মধ্যেই রাতারগুল থেকে বিছানাকান্দি ভ্রমণ করতে পারবেন।

৩. অবশ্যই যেকোনো সময় যে কোনো যানবাহন ভাড়া করার সময় দামদর না করে উঠবেন না।

৪. পানিতে নামার সময় অবশ্যই সতর্কতার সহিত নামবেন।

৫. বর্ষাকালে স্রোত কিন্তু বেশি থাকে পানি কম থাকলেও, সেদিকে খেয়াল রেখে নামুন।

৬. বিছানাকান্দিতে চারপাশে পাথর দিয়ে ভর্তি, তাই পাথরের উপর দিয়ে হাটাহাটি করার সময় ভীষণভাবে সাবধান থাকতে হবে।

৭. অবশ্যই পরিবেশ নষ্ট করবেন না।  সতর্কতার সহিত ভ্রমণ করুন।

৮. স্থানীয় লোকজনের সাথে সুন্দরভাবে বিনয়ী হয়ে ব্যবহার করুন।

৯. সন্ধ্যা হওয়ার আগেই সিলেট শহরে চলে আসুন।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.