shopnopuri

স্বপ্নপুরী বিনোদন উদ্যান | Shopnopuri Dinajpur

স্বপ্নপুরী বিনোদন উদ্যান

স্বপ্নপুরী বিনোদন উদ্যান বা Shopnopuri Artificial Amusement Park রংপুর বিভাগের দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে অবস্থিত, যা উপজেলা সদর থেকে ১৫ কি:মি: উত্তর দিকে ৯নং কুশদহ ইউনিয়ন পরিষদের খালিপপুর মৌজার মধ্যে পরে। স্বপ্নপুরী উদ্যানটি প্রায় ৪০০ একর ভূমির উপর গড়ে তোলা হয়েছে। সড়কপথে দিনাজপুর থেকে স্বপ্নপুরীর দূরত্ব প্রায় ৫২ কিলোমিটার। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকসহ বাংলাদেশের প্রচুর দর্শনার্থী চিত্তবিনোদনের জন্য স্বপ্নপুরীতে বেড়াতে আসেন। এছাড়া এখানে বিভিন্ন নাটক, ম্যাগাজিন অনুষ্ঠানসহ অনেক সিনেমা নির্মিত হওয়ায় স্বপ্নপুরী সহজেই মানুষের মনে স্থান করে নিয়েছে।

স্বপ্নপুরীর প্রবেশমুখে স্থাপিত প্রস্তরনির্মীত ধবধবে সাদা ডানাবিশিষ্ট দুটি সুবিশাল পরী যেন মোহনীয় ভঙ্গীতে পর্যটকদের অভ্যর্থনা জানাচ্ছে। স্বপ্নপুরী হচ্ছে একটি স্বয়ংসম্পূর্ণ বিনোদনকেন্দ্র। স্বপ্নপুরী বিনোদন উদ্যানে আসলে একে একে দেখতে পাবেন শিশুপার্ক, কেবলকার, চিড়িয়াখানা, পিকনিক স্পট, উদ্যান, বৈচিত্র্যপূর্ণ গাছগাছালি এবং স্বচ্ছ পানির ফোয়ারাবিশিষ্ট ফুলের বাগান, শালবাগান, ‘মহা মায়া ইন্দ্রজাল’ নামে জাদুর গ্যালারী, কৃত্রিম লেক, পাহাড়, কৃত্রিম ঝর্ণা, বিভিন্ন প্রতিকৃতি ও ভাস্কর্য, কৃত্রিম পশুপাখি, কৃত্রিম মৎস্য জগত, ইটখলা, ঘোড়ার রথ, হংসরাজ সাম্পান, খেলামঞ্চ, বাজার এবং ভূমিতে নির্মিত বাংলাদেশের বিশাল মানচিত্র। কৃত্রিম লেকে স্পিডবোটে চড়ে নিতে পারেন দুর্দান্ত অভিজ্ঞতা।

কেউ এখানে রাতে থাকতে চাইলে আছে সন্ধ্যাতারা, নীলপরী, নিশিপদ্ম, রজনীগন্ধা মেঠোঘর এবং ভিআইপি কুঞ্জসহ বিভিন্ন কুঞ্জ, মাটির কুটির, ডাকবাংলো এবং নামাজ পড়ার সুবিধার্থে এখানে আছে নামাজ জায়গা। এর সাথে প্রাকৃতিক পরিবেশের মোহনীয় সৌন্দর্য্য উপভোগ করতে পারছেন!

স্বপ্নপুরীতে রয়েছে পিকনিক কিংবা যে কোনো অনুষ্ঠান করার জন্য যাবতীয় আয়োজন। খাবার ব্যবস্থার অংশ হিসাবে আছে বিভিন্ন ধরনের ভাড়া চুলা, হাঁড়ি-পাতিল এবং ডেকোরেশনের সব ধরণের জিনিসপত্র এবং সুস্বাদু খাবারের জন্য আছে রেস্টুরেন্ট। স্বপ্নপুরী কর্তৃপক্ষের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, তাই নিরাপত্তা নিয়ে ভাবার কোনো কারণ নেই।

কেউ পরিবার অথবা আত্মীয়সজন, বন্ধুবান্ধবসহ কৃত্রিম প্রাকৃতিক সৌন্দর্য এবং কার্যক্রম পুরো দিন উপভোগ করতে পারেন। এখানে প্রতি বছর প্রচুর দর্শক আসে।

প্রবেশ মূল্য:-

স্বপ্নপুরী অ্যামিউজমেন্ট পার্কে জনপ্রতি প্রবেশ টিকেটের মূল্য ৭০ টাকা।

ঘুরে আসুন মহাস্থানগড়, বগুড়া

স্বপ্নপুরী কিভাবে যাবেন-

ঢাকা থেকে বাস কিংবা ট্রেনে করে দিনাজপুর যাওয়া যায়। ঢাকার গাবতলী ও কল্যাণপুর থেকে দিনাজপুরগামী বাসগুলি ছেড়ে যায়। বাস সার্ভিসের মধ্যে রয়েছে

নাবিল পরিবহন,

এস আর ট্রাভেলস (02-8013793, 8019312),

এস এ পরিবহন (02-9332052),

হানিফ এন্টারপ্রাইজ (02-8013714, 02-8015368),

শ্যামলী পরিবহন (02-900331) ইত্যাদি।

নন-এসি এবং এসি বাস ভাড়া মানভেদে ৬৫০ থেকে ১৩০০ টাকা। এছাড়া রাজধানীর উত্তরা থেকে বেশকিছু বাস দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

ঢাকার কমলাপুর কিংবা বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর একতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, ও পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। শ্রেনীভেদে এইসব ট্রেনের টিকেটের মূল্য ৫৩৫ টাকা থেকে ১,৫৯৯ টাকা লাগবে।

দিনাজপুর থেকে বাস বা সিএনজি ভাড়া করে সহজেই স্বপ্নপুরী পিকনিক স্পটে যেতে পারবেন।

স্বপ্নপুরী বিনোদন উদ্যানে যোগাযোগ

ঢাকাস্থ ঠিকানা:

হোটেল সফিনা ১৫২,

ওসমান গণি রোড (আলু বাজার), ঢাকা।

ফোন- 02-9554630, 02-9562130

দিনাজপুরের ঠিকানা:

দিনাজপুরের হোটেল কণিকা, স্টেশন রোড, দিনাজপুর।

ফোন- 0531-63711

স্বপ্নপুরী বা দিনাজপুরে কোথায় থাকবেন

চাইলে স্বপ্নপুরীর কটেজগুলোতে থাকতে পারবেন। এছাড়া দিনাজপুর শহরে থাকতে পর্যটন মোটেলে (0531-64718) যোগাযোগ করতে পারেন। পর্যটনের হোটেলে ঢাকা থেকে বুকিং দিতে ফোন করতে পারেন 9899288-91নাম্বারে। পর্যটন মোটেলে ১৫০০ থেকে ২২০০ টাকায় রাত্রি যাপন করতে পারবেন। কিংবা প্রয়োজনে যোগাযোগ করতে পারেন দিনাজপুরের সাধারণ মানের হোটেলগুলিতে। সাধারণ মানের আবাসিক হোটেলের মধ্যে হোটেল ডায়মন্ড (0531-64629), নিউ হোটেল (0531-68122), হোটেল আল রশিদ (0531-64251), হোটেল রেহানা (0531-64414), হোটেল নবীন (0531-64178), ইত্যাদিতে ২০০ থেকে ১০০০ টাকায় রাত্রি যাপন করতে পারবেন।

দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

দিনাজপুরের ইতিহাস অত্যন্ত প্রাচীন ও সমৃদ্ধ। সাহিত্য ও সংস্কৃতির ঐতিহ্যমন্ডিত দিনাজপুর জেলা চাল, লিচু ও আম উৎপাদনের জন্যে বিখ্যাত। উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ও ঐতিহাসিক স্থাপনার মধ্যে রয়েছে কান্তজীর মন্দির, রামসাগর দীঘি, রাজবাড়ী, নয়াবাদ মসজিদ, লিচু বাগান ইত্যাদি।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.