Lalbagh Fort

লালবাগ কেল্লা Lalbagh Fort

লালবাগ কেল্লা Lalbagh Fort

লালবাগ কেল্লা (Lalbagh Fort) সম্পর্কে আমাদের সকলেরই ধারণা আছে । পুরান ঢাকা অর্থাৎ ঢাকা শহরের দক্ষিণ পশ্চিম পার্শ্বে বুড়িগঙ্গা নদীর তীরে লালবাগ এলাকায় অবস্থিত। ১৬৭৮ সালে লালবাগের কাজ শুরু করেন সম্রাট আওরঙ্গজেবের পুত্র যুবরাজ শাহজাদা আজম,  তবে পরিকল্পনা করেছিলেন সম্রাট আওরঙ্গজেবই পরে কাজ সম্পন্ন করেন তার সন্তান। প্রথমে এটির নাম লালবাগ কেল্লা ছিল না, ছিল সম্রাট আওরঙ্গজেবের নামেই আওরঙ্গবাদ দুর্গ বা আওরঙ্গবাদ কেল্লা। ১৬৮৪ সালে লালবাগের কেল্লার কাজ বন্ধ করে দেওয়া হয় কারণ সুবেদার শায়েস্তা খানের কন্যা ইরান দুখত পরীবিবি মারা যাওয়ার কারণে। আওরঙ্গবাদ এলাকার নাম পাল্টিয়ে পরে লালবাগ রাখা হয় হাজার ১৮৪৪ সালে। পরবর্তীতে ওই এলাকার নামের সাথে মিল রেখে এটির নাম পরিবর্তন করে লালবাগ কেল্লা নাম রাখা হয়, তারপর থেকে আজ পর্যন্ত লালবাগ কেল্লা হিসেবে পরিচিতি লাভ করে। 

আরো পড়ুন- শিমুল বাগান

এ লালবাগ কেল্লা অনেকবার সংস্করণ করে এখন পর্যন্ত সুন্দর ভাবে টিকে আছে। বর্তমানে সুবেদার শায়েস্তা খানের বাসভবন ও দরবার হল হিসেবে পরিচিত আর লালবাগ কেল্লা জাদুঘর হিসেবে ব্যবহার করা হচ্ছে। লালবাগ কেল্লার মোট তিনটি দরজা কিন্তু তিনটি দরজা ব্যবহার করা যায়না, দুটি বন্ধ রেখে একটি ফটোক খোলা আছে, মানুষ দেখার জন্য এই একটি দরজা দিয়ে যাতায়াত করেন। লালবাগ এর ভিতরে ঢুকতেই সুন্দর মনোরম বাগান দেখতে পাবেন যা দেখে আপনার মন প্রফুল্ল হয়ে উঠবে। প্রথম দরজা দিয়ে ভেতরে ঢুকে সামনে এগুতেই দেখতে পাবেন পরীবিবির সমাধি সৌধ। এই সমাধি সৌধটি সুন্দর কারুকার্য দ্বারা তৈরি। দৈর্ঘ্য ২০.২ মিটার। মার্বেল পাথর দিয়ে বানানো। উপরে তামা দিয়ে মোড়ানো একটি কৃত্রিম গম্বুজ আছে।

এছাড়াও আরো কিছু পুরাতন সুন্দর সুন্দর জিনিস দেখতে পাবেন তার মধ্যে রয়েছে লালবাগ দুর্গ মসজিদ, সুন্দর পানির ফোয়ারা, আরো কিছু তাদের কবরস্থান আর তখন যে যুদ্ধ হয়েছিল সেই যুদ্ধে ব্যবহৃত কিছু কামান /তোপ। সুন্দর করে সাজিয়ে রাখা হয়েছে। 

প্রবেশ করতে  টিকিটের মূল্য

মাত্র ২০ টাকা গুনতে হবে আপনাকে জনপ্রতি লালবাগ কেল্লায় প্রবেশ করতে গেলে। বিদেশ থেকে যারা দেখতে আসবেন তাদের জন্য জনপ্রতি 200 টাকা।  বাচ্চাদের কোন টিকেট লাগবে না যদি তার বয়স পাঁচ বছরের নিচে হয়। (সময়ের পরিবর্তনে টিকিটের মূল্য পরিবর্তন হতে পারে)

আরো পড়ুন- গজনী অবকাশ কেন্দ্র

লালবাগ কেল্লা দেখার সঠিক সময়সূচি

সারা বছরে সকল সরকারি ছুটিতে লালবাগ কেল্লা বন্ধ থাকে, তবে শুক্রবার খোলা থাকে।  সোমবার অর্ধদিবস এবং রবিবার সারাদিন লালবাগ কেল্লা বন্ধ থাকে। তবে গরমকালে এবং শীতকালে খোলা এবং বন্ধ হওয়ার সময় একটু পরিবর্তন হয় তা নিচে আলোচনা করা হলো ।

শীতকাল অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত রবিবার সাপ্তাহিক বন্ধ,  সোমবার দুপুর ২.৩০ থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে, বাকি অন্যান্য সকল দিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে, তবে দুপুরবেলা ১ টা থেকে ১.৩০ পর্যন্ত বন্ধ থাকে এবং শুক্রবার দুপুর ১২.৩০ থেকে ২ টা পর্যন্ত বন্ধ থাকে। 

গরমকাল অর্থাৎ গ্রীষ্মকালেও রবিবার সাপ্তাহিক বন্ধ থাকে সোমবার দুপুর ২ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার সকাল ১০ টা থেকে ৬ টা খোলা থাকে। তবে দুপুর ১২.৩০ থেকে দুইটা পর্যন্ত বন্ধ থাকে। সপ্তাহের বাকি দিনগুলো সকাল দশটা থেকে ছয়টা পর্যন্ত খোলা থাকে তবে দুপুর ১ টা থেকে ১.৩০ পর্যন্ত বন্ধ থাকে।

আরো পড়ুন- ভোলাগঞ্জ সাদা পাথর

সরকারের বিশেষ দিনগুলোতে লালবাগ কেল্লা বন্ধ থাকে।

যেভাবে যাবেন লালবাগ কেল্লা

লালবাগ কেল্লায় ঢাকার যেকোনো প্রান্ত থেকে খুব সহজেই যাওয়া যায়।  যেকোনো বাহানে সুন্দরভাবে যেতে পারবেন- বাস, প্রাইভেটকার, সিএনজি ইত্যাদি। লালবাগ কেল্লা থেকে বিভিন্ন দিকে বিভিন্ন রাস্তা চলে গেছে। আপনি যে কোন রাস্তা দিয়ে আসতে পারেন, আর ঢাকার বাইরে যদি থাকেন তাহলে যেকোনো ভাবে আপনি গুলিস্তান গোলাপ শাহ মাজারে এসে নেমে রিকশায় কিম্বা লেগুনায় লালবাগ কেল্লায় যেতে পারবেন। 

আবার ঢাকার অথবা বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে ঢাকার নিউমার্কেট, নীলক্ষেত, টিএসসি, শাহবাগ অথবা আজিমপুর এসে রিকশায় করেও যেতে পারবেন।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.