uttara gonovobon

উত্তরা গণভবন Uttara Gonovobon

উত্তরা গণভবন Uttara Gonovobon

উত্তরা গণভবন (Uttara Gonovobon) এর পূর্বের নাম ছিল নাটোরের বিখ্যাত দিঘাপতিয়া রাজবাড়ি । এখন সেটি পরিবর্তন হয়ে উত্তরা গণভবন হয়েছে। এটি উপহার দেন দয়ারাম রায় কে, ইনি হচ্ছেন নাটোরের রানী ভবানীর নায়েব। উপহার পাওয়ার পর এই দায় রামরায় এখানে বিশাল বিশাল কয়েকটি প্রাসাদ তৈরি করেন। উত্তরা গণভবন পুরোটি চারিদিকে প্রাচীর দ্বারা বেষ্টিত। এখানে ৪৩ একর জায়গার উপরে একটি সুন্দর লেক রয়েছে আর বিশাল বড় বড় বারোটি ভবন তৈরি করা হয়েছে। গণভবনে ঢোকার সময় বিশাল সুন্দর একটি গেট রয়েছে যার উচ্চতা প্রায় চার তলার সমান এবং এই গেটের ওপরে বিশাল একটি ঘন্টা ঘড়ি রয়েছে, যে ঘড়িটি বিখ্যাত কোক এন্ড টেলভি কোম্পানি তৈরি করে দিয়েছে। এই বিশাল প্রবেশদ্বারে প্রবেশ করার পড়ে আপনি প্রথমে দেখতে পাবেন রাজদরবারের রাজার সিংহাসন।  তারপর দেখতে পাবেন যুদ্ধ ঠেকানোর জন্য কিছু বর্ম  এবং তলোয়ার। 

আরো পড়ুন- গ্রীণ ভ্যালী পার্ক নাটোর

এই বিশাল রাজপ্রাসাদের মধ্যে সুসজ্জিত সুন্দর একটি বাগান রয়েছে যে বাগানটি ইতালি থেকে সংগ্রহীত। এত সুন্দর মনমাতানো বাগানে বিভিন্ন ধরনের গাছ রয়েছে তার মধ্যে পিয়ালী গাছ, সেঁউতি গাছ, তারাঝরা সাইকাস, নীলমণিলতা গাছ, রাজ অশোক, কর্পূর, হৈমন্তী গাছ, যষ্টিমধু, হাপরমালি , মাধবী গাছ, আরো বিভিন্ন আনকমন জাতের গাছ এখানে রয়েছে। এছাড়াও এই পুরো জায়গা জুড়ে বিশাল বড় বড় চারটি কামান রয়েছে। জমিদার দায়রাম ভাস্কর্য রয়েছে, অতিথিশালা আছে, তহসিল অফিস আছে এবং তার সঙ্গে আছে কুমার ভবন। 

এই উত্তরা গণভবন টি নাটোর জেলা শহর থেকে তিন কিলোমিটার দূরে অবস্থিত। এটি বর্তমানে সার্কিট হাউস অর্থাৎ প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাসভবন হিসেবে ব্যবহার করা হচ্ছে। তাই এখানে প্রবেশ করতে গেলে জেলা প্রশাসনের অনুমতি নিতে হয়। 

উত্তরা গণভবন কখন খোলা থাকে

উত্তরা গণভবনে ঢুকতে গেলে আপনাকে মাত্র ২০ টাকা গুনতে হবে। এটি গরমের সময় সকাল ১০ টা থেকে বিকাল ছয়টা পর্যন্ত খোলা থাকে এবং শীতের সময় সকাল ১০ টা থেকে ৫ টা পর্যন্ত খোলা থাকে।  সাপ্তাহিক ছুটি রবিবার। রবিবার দিন এটি বন্ধ থাকে।  আপনারা যদি ফোনে যোগাযোগ করতে চান তাহলে নিচে নাম্বার দেওয়া হল।

নেজারেত ডেপুটি কালেক্টর নাটোর

মোবাইল- ০১৭৭১ ৬৬৬৫২, ০১৭৬২ ৬৯২১২২

যাবেন যেভাবে

আপনি ঢাকা থেকে নাটোর দুটি পথের মধ্যে দুটি পথেই ভ্রমণ করতে পারেন। একটি হলো সড়কপথ আরেকটি হলো রেলপথ। নাটোর সদরের বাসষ্ট্যান্ডে নামার পরে উত্তরা গণভবন যেতে লাগবে মাত্র ১৫ মিনিট।  এখানে যেতে আপনি রিক্সা কিংবা অটোরিকশা করে যেতে পারবেন ভাড়া নেবে মত্র ৩০ টাকা।

ঢাকা থেকে ট্রেনে যেভাবে যাবেন

ঢাকা থেকে উত্তরবঙ্গে ছেড়ে আসা অনেক ট্রেন রয়েছে যা সবই প্রায় নাটোরের উপর দিয়ে যাওয়া আসা করে, যেমন নীলসাগর এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস, ট্রেন গুলোতে উঠলে আপনি ঢাকা থেকে নাটোর স্টেশনে নামতে পারবেন। সমস্ত ট্রেন নাটোরের ওপর দিয়ে যাওয়া আসা করে।  ভাড়া নিবে শোভন চেয়ার কোচ এ মাত্র  ৩২০ টাকা,  স্নিগ্ধায় মাত্র ৬১০ টাকা এবং এসিতে ৭৩০ টাকা। ( সময়ের পরিবর্তনে ভাড়া কম বা বেশি হতে পারে। )

থাকবেন যেখানে

বাংলাদেশের প্রতিটি জেলা সদরে কমবেশি ভালো-মন্দ আবাসিক হোটেল রয়েছে নাটোরে তেমন ভালো মিডিয়াম হোটেল আবাসিক হোটেল এবং বোর্ডিং রয়েছে যেমন-

 হোটেল ভি.আই.পি- ০১৭৭১ ৬৬০৯৭, ০১৭১৮ ৬৭৩৭৩৫

হোটেল রোকসানা- ০৭৭১ ৬২৪৩১, ০১৭৩৯ ৯৮৭০১৭

সিঙ্গেল কেবিন এর ভাড়া মাত্র ২৫০ টাকা থেকে ৩০০ টাকা। ডাবল কেবিন মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা।

এছাড়াও আপনারা সার্কিট হাউসে থাকতে পারেন। টেলিফোন নাম্বার ০৭৭১ ৬৬৯৩২, নাটোর সদর ডাকবাংলো।  হোটেল প্রিন্স- ০৭৭১ ৬১৩৫৬, ০১৭৪৬ ০২৯৪২৯, নাটোর বোডিং- ০৭৭১ ৬২০০১, হোটেল মিল্লাত। হোটেল রাজ- ০৭৭১ ৬৬৬৬০।

খাবেন যেখানে

নাটোরে বেশকিছু ভালো হোটেল রয়েছে। আবার কিছু কিছু খাবার হোটেল রাত দিন ২৪ ঘন্টা খোলা থাকে। আপনার রুচি অনুযায়ি যেকোন হোটেলে খেতে পারেন। তবে একটি কথা নাটোর গেলে কাঁচগোল্লা খেতে ভুলবেন না।

আরো পড়ুন-

কক্সবাজার সমুদ্র সৈকত
কুয়াকাটা
সাজেক ভ্যালী
গজণী অবকাশ কেন্দ্র
Spread the love

Leave a Comment

Your email address will not be published.