ramana park

রমনা পার্ক | Ramana Park

বাংলাদেশের রাজধানী ঢাকা এই ঢাকা শহরে প্রাণকেন্দ্রে রমনা এলাকা অবস্থিত। এই রমনা এলায়ায় সুনিবিড় সুন্দর ছায়া ঘেরা একটি মনেরম উদ্যান রয়েছে যার নাম রমনা পার্ক। এই রমনা পার্কের বর্তমান আয়তন হচ্ছে ৬৮.৫০ একর। তবে এই পার্ক আগে অর্থাৎ  ১৬১০ সালের দিকে হাইকোর্ট ভবন থেকে বর্তমান সড়ক পযন্ত বৃস্তিত ছিলো। এই  পার্কে ২১১ প্রজাতির উদ্ভিদ রয়েছে। এই পার্কের বটমূলে প্রতিবছর পহেলা বৈশাকের আয়োজন করা হয়। সবুজে ঢাকা এই রমনা পার্কটি মুঘল আমল থেকে অনেক স্মৃতি বহণ করে আসছে। এই পার্কে একটি লেকও রয়েছে। এই লেকের দৈর্ঘ্য ৮১২ মিটার এবং প্রস্থ ৯ থেকে ৯৪ মিটার। এই পার্কে নানা ধরণের ফুলের গাছও রয়েছে। পার্কের মধ্যভৈশ করলে মনে হবে এ যেন এক গাছগাছালিতে ঘেরা সুন্দর পরিবেশে এসেছি। এই পার্কে মধ্য রয়েছে অসংখ্য লতাগুল্ম, ছোট বড় নানা ধরণের গাছ। এছারাও কেয়া, কৃষ্ঞচূড়া ও পাদাউক সহ নানান ধরণের ফুলের সমারহ।

কিভাবে যাবেন

প্রথমে ডাকার যে কোন স্থান থেকে বাস বা সি এন জি তে শাহবাগ এসে নামতে হবে। তারপর একটা শিশু পার্ক সামনে পরবে ওই শিশু পার্ক অতিক্রম করে কিছুটা সামনে গেলেই রমনা পার্কের গেট দেখা যাবে।

কোথায় থাকবেন

এখানে সব ধরণের হোটেল পাওয়া যায়। এখানে ৫ তারকা মানের  হোটেল থেকে শুরু করে সাধারন সব হোটেল ভাড়া পাওয়া যায়। ঢাকার প্রায় সব এলাকাতেই কম বেশি আবাসিক হোটেল পাওয়া যায়। আবার গুলিস্তান এবং পুরান ঢাকাতে কম খরচের মধ্য অনেক হোটেল পাওয়া যায়। দামি হোটেল গুলোর মধ্য রয়েছে হোটেল লা মেরিডিয়ান, রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন, প্যান প্যাসিফিক সোনারগাঁ ইত্যাদি উল্লেখযোগ্য। এখানে আসলে থাকার জন্য অনেক হোটেল পাবেন তাই থাকার জন্য কোন টেনশনের দরকার নেই। কম খরচের মধ্য থাকা খাওয়া সব হবে।  

Spread the love

Leave a Comment

Your email address will not be published.