Dulahajara safari park

ডুলাহাজারা সাফারি পার্ক Dulahajara safary park

কক্সবাজার জেলা সদর থেকে ৪৮ কিলোমিটার উত্তরে অবস্থিত ডুলাহাজারা সাফারি পার্ক (Dulahajara safary park) বা বঙ্গবন্ধু সাফারি পার্ক। এই ডুলাহাজারা সাফারি পার্কটি ৯০০হক্টের জায়গা জুরে রয়েছে। এই পার্কটি অনেক সুন্দর। এটি কক্সবাজার বন বিভাগের ফাসিয়াখালি রেঞ্জের ডুলাহাজারা ব্লকের অন্তর্ভুক্ত। এই সাফারি পার্কটি স্থাপন করা হয় হরিণ প্রজনন কেন্দ্র হিসাবে। ১৯৯৯ সালে এই পার্কটি স্থাপন করা হয়। এই পার্কটি প্রথমে হরিণ প্রজনন কেন্দ্র হিসাবে গড়ে উঠলেও পরে এখানে হরিণ ছাড়াও আরো অনেক প্রাণি রয়েছে যেমন, হাতি, কুমির, হলহস্তি, সিংহ, বাঘ, ভালুক, গয়াল আরো অনেক প্রাণী। এছারাও ডুলাহাজারা সাফারি পার্কে রয়েছে পযবেক্ষণ টাওয়ার, ডরমেটরি ও বিশ্রাগার। এই সব কিছুই রয়েছে যাতে পযটকরা আনন্দ উপভোগ করতে পারে। পশুপাখি ও নয়ন ভিরাম প্রাকৃতিক দেখা যায় পযবেক্ষণ ওয়াচ টাওয়ার থেকে।

প্রবেশ মূল্য

এই পার্কের প্রবেশ মূল্য ৫০ টাকা। ৫০ টাকা দিয়ে টিকেট ক্রয় করে পার্কে প্রবেশ করতে হয়।

কিভাবে যাবেন

ঢাকা থেকে কক্সবাজার যায় এমন অনেক বাস আছে যার মধ্য গ্রিন লাইফ, মর্ডাণ লাইন, সোহাগ পরিবহণ, হানিফ এন্টারপ্রাইজ, এস আলম, সৌদিয়া ও শ্যামলি পরিবহণ এই বাস গুলোতে সরাসরি ডুলাহাজারা সাফারি পার্কে যাওয়া যায়। শ্রেণি ভেদে এই বাস গুলোর প্রতি সিটের ভাড়া ৯০০ টাকা থেকে ২৫০০ টাকা। এছারা ঢাকা থেকে ট্রেনওে ভ্রমণ করা যায়। ঢাকা থেকে যদি আপনারা ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে কমলাপুর অথবা বিমানবন্দর রেলস্টেশন থেকে তূর্ণা নিশীথা, গেধূলি, সোনার বাংলা, সুবর্ণ এক্সপ্রেস বা চট্টগ্রাম মেইলে যাইতে পারবেন। এর পর চট্টগ্রাম নতুন ব্রিজ এলাকা আছে, আবার ধামপাড়া বাস স্ট্যান্ড আছে সেখান থেকে হানিফ, এস আলম, ইউনিক প্রভৃতি অনেক ধরণের বাস আছে যেগুলার ভাড়া ৩৫০ থেকে ৮০০ টাকা। এই বাস গুলো একেবারে ডুলাহাজারা সাফারি পার্ক এ নিয়ে যাবে। এছারাও মাইক্রো, সিএনজি, বা লোকাল বাসেও কক্সবাজার থেকে ডুলাহাজারা সাফারি পার্কে (Dulahajara safary park) যাওয়া যায়। আকাশ পথেও কক্সবাজার আসা যায়। এই ক্ষেত্রে বিমান জিএমজি এয়ার লাইন্স এ সরাসরি কক্সবাজার আসা যায়। আবার আকাশ পথে চট্টগ্রাম এসেও কক্সবাজার যেতে পারবেন।

কোথায় থাকবেন

বেশির ভাগ মানুষ কক্সবাজারের আশেপাশে ঘুরতে গেলে কক্সবাজারই হোটেলে থাকে। কক্সবাজার কাছে বলে সবাই কক্সবাজার হোটেলে থাকে। এছারাও কক্সবাজার না থাকলেও চাকরিয়া বাস স্ট্যান্ড আছে সেখানে কম খরচে ভালো মানের আবাসিক হোটেল আছে সেখানেও থাকতে পারবেন।কক্সবাজার অনেক ভালো মানের তাও প্রায় ৫০০ আবাসিক হোটেল ও রিসোর্ট আছ। এই ৫০০ হোটেল এর মধ্য আপনি যে কোন হোটেল এ থাকতে পারবেন। কক্সবাজারে ছুটির দিন ছারা আর বাকি সব দিন গিয়ে হোটেল ঠিক করতে পারবেন।

কি খাবেন

কক্সবাজারে সব ধরনের খাবারের  রেস্টুরেন্ট রয়েছে। আবার ডুলাহাজারা সাফারি পার্কের ভিতর ক্যান্টিন আছে। সেখানেও আপনারা খাইতে পারবেন। কক্সবাজারে দামি কমদামি সব ধরণের রেস্টুরেন্ট আছে যাদের বাজেট কম তাদের কম বাজেটে ভালো মানের খাবার পাবেন। আর যারা একটু খাবার বিলাশী তাদের জন্য কেওএফসি তো আছেই। লাবণী পয়েন্ট থেকে ২০০-২৫০ টাকায় বিরিয়ানি চেখে দেখতে পারবেন।   

আরো পড়ুন- নওগাঁ ডানা পার্ক ভ্রমণ গাইড

ঢাকা রমনা পার্ক

Spread the love

Leave a Comment

Your email address will not be published.